ইউক্রেন দক্ষিণাঞ্চলীয় গুরুত্বপূর্ণ বন্দর নগরী মারিওপোলের নিয়ন্ত্রণ হারাচ্ছে। শিগগিরই এটি রুশ সেনাদের হাতে পতন হতে পারে। যুক্তরাষ্ট্রের একটি থিঙ্ক ট্যাঙ্কের বরাত দিয়ে শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

যুদ্ধবিষয়ক মার্কিন থিঙ্ক ট্যাঙ্ক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) জানিয়েছে, বৃহস্পতিবার অন্য কোনো শহরে রুশ সেনারা উল্লেখ করার মতো কোনো অগ্রগতি দেখাতে পারেনি। তবে রুশ সামরিক বাহিনীর ক্রমাগত হামলার মুখে ইউক্রেনের দক্ষিণের বন্দরনগরী মারিওপোল আগামী সপ্তাহগুলোর মধ্যে পতনের সম্ভাবনা রয়েছে।
বৃহস্পতিবার রুশ সেনাদের অগ্রাভিযান থেমে থাকা নিয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দা মূল্যায়নে একই তথ্য দেওয়া হয়েছে।

মার্কিন এই থিঙ্ক ট্যাঙ্কটি আরও বলেছে, ইউক্রেনের সামরিক বাহিনী বৃহস্পতিবার রাজধানী কিয়েভের আশপাশে রুশ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে এবং খারকিভ অঞ্চলে রুশ আক্রমণ প্রতিহত করতে সক্ষম হয়েছে।

এছাড়া ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকর রয়েছে এবং গত বুধবারই ১০টি রুশ বিমান গুলি করে ভূপাতিত করেছে বলেও জানিয়েছে সংস্থাটি।

ইউক্রেনীয় গোয়েন্দা সংস্থার তথ্য মতে, ইউক্রেনে সামরিক অভিযান শুরুর প্রথম ২০ দিনে রাশিয়া হয়তো নির্ভুল ক্রুজ ক্ষেপণাস্ত্রের প্রায় পুরো ভাণ্ডার শেষ করে ফেলেছে। এছাড়া সিরীয় যোদ্ধাদের যুদ্ধে অংশ নেওয়ার বিষয়টি আলোচনায় আসার পর মস্কোর ক্ষয়িষ্ণু মনোবলের দিকটি সামনে চলে এসেছে।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রুশ হামলা চলছে। আজ যুদ্ধের ২৩তম দিন। রাশিয়ার তথ্যমতে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সেনা নিহত হয়েছেন। তবে ইউক্রেনের দাবি, তাদের প্রতিরোধের মুখে ১২ সহস্রাধিক রুশ নিহত হয়েছেন।